ইন্ডিয়ার কেরালা অঙ্গরাজ্যের কালিকটের কোঝিকোড় বিমানবন্দরে দুর্ঘটনা গ্রস্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস প্লেনটির ব্ল্যাক বক্স পাওয়া গেছে।

Sports আজকের খবর
Dailyekattorbangla.com
Dailyekattorbangla.com

সঠিক কী কারণে ঘটেছিল কেরেলার কোঝিকোড় বিমানবন্দরের এই ভয়ঙ্কর দুর্ঘটনা তা এখনও জানা যায় নি। তবে জানা যেতে পারে এই ব্ল্যাক বক্সের সাহায্যেই। এখন পর্যন্ত জানা গেছে একটি উড়োহজাহাজের ব্ল্যাক বক্সের মধ্যে থাকে দুটি রেকর্ডার ও একটি ডিজিটাল ফ্লাইট ডেটা রেকর্ডার (ডিএফডিআর) এবং একটি ককপিট ভয়েস রেকর্ডার (সিভিআর)। ডিএফডিআরে এই বিমানটি ঠিক কোন উচ্চতায় উড়ছিল ও তার অবস্থান কোথায় ছিল এবং বিমানের গতি সিমা ঠিক  কত ছিল সেই সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করে। তাছাড়াও সিভিআর বিমান চালকদের মধ্যে হওয়া সকল কথা-বার্তা রেকর্ডও রাখে। খুজে পাওয়া এই ব্ল্যাকবক্সের থেকে দুর্ঘটনার সঠিক তদন্তে নামা কর্মকর্তারা দুর্ঘটনার আগের সব কিছুর সম্পর্কে জানতে পারবেন বলে আশা করছে কর্তৃপক্ষরা।

ভারতের রাষ্ট্রায়ত্ত্ব প্লেনের সংস্থা এয়ার ইন্ডিয়ার সহযোগী প্রতিষ্ঠান এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেসের আইএক্স ১৩৪৪ ফ্লাইট টি শুক্রবার করোনা মহামারিতে আটকে পড়া ভারতীয়দের নিয়ে দুবাই থেকে ফিরছিল। এয়ারর্পোটে টেকঅফ করার সময় প্লেনটি রানওয়ে থেকে ছিটকে পড়ে। উড়োজাহাজটিতে দুই পাইলটসহ মোট ১৯০ জন আরোহী ছিলেন। এই উড়োজাহাজ দুর্ঘটনায় এখন পর্যন্ত দুই পাইলট সহ মোট ১৮ জন নিহত হয়েছেন বলে যানা যায়। আহত হয়েছেন শতাধিকেরও বেশি মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *