করোনায় আক্রান্ত হয়ে মারাগেলে যেভাবে দাফন করতে বলেছে সরকার

করোনায় আক্রান্ত হয়ে মারাগেলে যেভাবে দাফন করতে বলেছে সরকার – সুত্র প্রথম আলো

আজকের খবর

কেবলই করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তি নয়, আক্রান্ত হয়ে মৃত লাশ থেকেও এই করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে।
তাই এই রোগে মৃত ব্যক্তিকে পরিষ্কার করা বা গোসল করানো যাবে না, নিরাপত্তামূলক ব্যবস্থা ছাড়া ছোঁয়াও যাবে না।

করোনা রোগে মৃত ব্যক্তির দাফক-কারন সংক্রান্ত সরকারি নির্দেশনায় এমন সতর্কতার কথা বলা হয়েছে। World Health Organization (W.H.O) এর প্রটোকল অনুযায়ী নির্দেশনাটি তৈরি করা হয়েছে। লাশ থেকে অতিরিক্ত ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া রোধে নির্দেশনাটি তৈরি করা হয়েছে উল্লেখ করে এতে হাসপাতাল বা বাড়ি থেকে মৃতদেহ সংগ্রহ, পরিবহন,
দাফনসহ প্রতিটি পর্যায়ের বিস্তারিত বর্ণনা দিয়েছে World Health Organization (W.H.O)।

নির্দেশনা অনুযায়ী, করোনায় আক্রান্ত হয়ে বা সন্দেহভাজন কেউ মৃত্যু বরন করলে লাশ সরানো, সৎকার বা দাফন শুরুর আগে অবশ্যই সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (IEDCR) কে অবশ্যই জানাতে হবে। প্রতিষ্ঠানটির নির্দেশনা অনুযায়ী, চার সদস্যের একটি দল সম্পূর্ণ সুরক্ষা পোশাক পরে মৃতদেহ দাফন-কাফনেরর জন্য প্রস্তুত করবে।
যেখানে মৃত্যু হবে সেখানেই প্লাস্টিকের কাভার দিয়ে মুড়িয়ে রাখতে হবে। দলের নেতা মৃত ব্যক্তির পরিবারের সঙ্গে আলোচনা করে তাঁদের নির্দিষ্ট কোনো অনুরোধ থাকলে তা জেনে নিতে পারবেন। কোথায় কবর দেওয়া হবে, সেটিও ঠিক করে রাখতে হবে।

আরো বলা হয়েছে পরিবারের অনুরোধ থাকলে মরদেহ গোসলের পরিবর্তে তায়াম্মুম বা পানি ছাড়া অজু করানো যাবে। আর পরিবারের পক্ষ থেকে কাফনের কাপড়ের জন্য অনুরোধ থাকলে সেলাইবিহীন সাদা সুতির কাপড় কাফনের কাপড় হিসেবে ব্যবহার করা যাবে। তবে কাফনের কাপড় প্লাস্টিকের ব্যাগে রেখে তার ওপর মরদেহ রাখতে হবে এবং দ্রুত ব্যাগের জিপার বন্ধ করতে হবে। ব্যাগে কাফনের কাপড় দেওয়ার সময় যারা মরদেহ উঁচু করে ধরবেন, তাঁদের অবশ্যই সুরক্ষা পোশাক পরে থাকতে হবে।

করোনায় আক্রান্ত হয়ে মারাগেলে যেভাবে দাফন করতে বলেছে সরকার
করোনায় আক্রান্ত হয়ে মারাগেলে যেভাবে দাফন করতে বলেছে সরকার – সুত্র প্রথম আলো

অন্যদিকে নির্দেশনা অনুযায়ী, করোনায় সন্দেহভাজন কারও মৃত্যু হলেও সমান সতর্কতা অবলম্বন করতে হবে। IEDCR এর সাথে যোগাযোগ করলে সেখান থেকে প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিরা এসে মৃত ব্যক্তির মুখের লালার নমুনা নিয়ে নিশ্চিত করবেন যে মৃত ব্যক্তি করোনায় আক্রান্ত ছিলেন কি না। নির্দেশনা বলছে, করোনা আক্রান্ত লাশ কখনোই ময়নাতদন্ত করা যাবে না। আর মৃতদেহ পোড়ালে দেহাবশেষ বা ছাই থেকে করোনাভাইরাস ছড়ায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *