সুখবর! সুখবর! সুখবর! এইমাত্র পাওয়া খবর, রাশিয়ার পর এবার করোনার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে চীন

News Sports আজকের খবর
dailyekattorbangla.com
dailyekattorbangla.com

রুশের পর পর এবার করোনা ভ্যাকসিনের অনুমোদিন দিয়েছে চীন। জানা গেছে প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষায় দারুণভাবে সফল হয়েছে। তার পর ভ্যাকসিনটির অনুমোদন দিয়েছে ‘শি জিনপিং প্রশাসন’।

চীনের সেনাবাহিনীর সংক্রামক রোগ বিশেষজ্ঞ ‘চেন ওয়ের’ দল এবং স্যানসিনো বায়োলজিকসরা তৈরি করেছে এই করোনা ভ্যাকসিনটি। যার নাম‘এড৫-এনসিওভি’ নামের ভ্যাকসিনটি গত রবিবারই নিবন্ধন করেছে চীন সরকার।

জানা গেছে চীনের গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন) টুইটারে এর মাধ্যমে তথ্যটি জানিয়েছেন।

তাছাড়াও টুইট বার্তায় বলা হয়, চীন প্রথম করোনা ভ্যাকসিনের পেটেন্ট এই ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। পিএলএ (চীনা সেনাবাহিনী) সংক্রামক রোগ বিশেষজ্ঞরা চেন ওয়ের দল তৈরি করেছেন ভ্যাকসিনটি। এবং এর আগে দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় ফলাফলে দেখা গেছে, ভ্যাকসিনটি নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতা জাগিয়ে তুলতে সম্পূর্ন সক্ষম।

যুক্তরাষ্টের মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত এই ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্যের বরাত দিয়ে সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, করোনার এই ভ্যাকসিন নিরাপদ ও প্রতিরোধ ক্ষমতা তৈরি করেছেন। প্রথম ধাপের ট্রায়ালে ১৮ থেকে ৫৯ বছর বয়সী ৩২০ (তিনশত বিশ) জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবক অংশ নিয়েছিলেন এবং আর দ্বিতীয় ধাপে প্রায় ২২৪ (দুইশত চব্বিশ) জন স্বেচ্ছাসেবক অংশ নেন।

চীনের সিনহুয়া জানিয়েছে, ট্রায়ালের ফলাফল গুলোও এই ইঙ্গিত দেয় যে ভ্যাকসিন কার্যকরভাবে স্বেচ্ছাসেবীদের শরীরে নিরপেক্ষ অ্যান্টিবডি তৈরি করে এবং রোগ প্রতিরোধ ক্রিয়ায় ভালো সক্ষমতা প্রদর্শন করেছে।

এই পর্যন্ত করোনার প্রথম ভ্যাকসিনের নিবন্ধন করে রুশ। গত রবিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছেন, তারা এরই মধ্যে করোনার ভ্যাকসিন তৈরি  কাজ শুরু করে দিয়েছে। তাদের এই করোনার ভ্যাকসিনটি প্রথম প্রয়োগ করা হবে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীর শরীরে। জানিয়েছেন: সিজিটিএন, এএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *