***আগামী দুই সপ্তাহের মধ্যেই চলে আসবে রুশের করোনা ভ্যাকসিন। বলেছেন রুশের স্বাস্থ্য মন্ত্রনালয়।

Sports আজকের খবর
dailyekattorbangl.com
dailyekattorbangla.com

রাশিয়ার করোনা ভাইরাস ভ্যাকসিন যথেষ্ট পরীক্ষিত এবং কার্যকারী বলছেন রুশ মেডিসিন বিশেষজ্ঞরা। আগে যারা ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় হঠাৎ করে পিছিয়ে পড়েছে তারাই এটা নিয়ে সন্দেহে করেছে বলে অভিযোগ করেছেন রুশ বিশেষজ্ঞরা।

রুশের দাবি অনুযায়ী এটিই পৃথিবীর প্রথম কার্যকরী কোভিড ভ্যাকসিন। স্বয়ং রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন সাংবাদিকদের সঙ্গে বৈঠকে এ দাবি করেছেন।

 

রুশের তৈরি করা এই ভ্যাকসিন করোনার বিরুদ্ধে লড়াইয়ে যথ-উপযোগী এবং এর তেমন কোন পার্শ্বপ্রতিক্রিয়াও নেই বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু পুতিনের এই দাবি মানতে রাজি নয় বিশ্বের অনেক দেশ। এখন পর্যন্ত ভ্যাকসিন নিয়ে সাফল্যের দৌড়ে এগিয়ে ছিল অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনকা ও মোডার্না, ফাইজারের মতো সংস্থা। এইসব সংস্থাকে  টেক্কা দিতেই রাশিয়া তড়িঘড়ি স্পুটনিক-ভি আনার কথা ঘোষণা করেছে বলে দাবি করছেন বহু দেশের বিশেষজ্ঞ দল।

তাদের প্রধান অভিযোগ হচ্ছে, রাশিয়ার এই করোনা ভ্যাকসিন এখন পর্যন্ত মানব ট্রায়ালের সমস্ত ধাপ উত্তীর্ণ হয় নি। তাই এর কার্যকারিতা সম্পূর্ন কার্যকর নয়।

অন্য দিকে বিশ্ব স্বাস্থ্য বলেছে, সুরক্ষা সম্পর্কিত সমস্ত তথ্য কঠোর ভাবে পর্যালোচনা করেই ভ্যাকসিনে ছাড়পত্র দেবেন তারা। স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এই ভ্যাকসিন এখনও প্রথম পর্যায়ের ট্রায়ালে রয়েছে। ফাইনাল স্টেজ পরীক্ষা, যেখানে কয়েক হাজার মানুষের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হয়, তা করা হয়নি বলে অভিযোগ আমেরিকা-ব্রিটেনের মতো উন্নত দেশের বিশেষজ্ঞদের।

তাই এই সব অভিযোগকারীদের জবাব দিলেন রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাস্কো। তিনি বলেন, মনে হচ্ছে আমাদের বিদেশের সহকর্মীরা দেখতে পাচ্ছে প্রতিযোগিতায় তারা রুশের ভ্যাকসিনের কাছে পিছিয়ে পড়ছেন। আর এই জন্যই ভিত্তিহীন সব কথা করছেন।”

মুরাস্কো আরও জানিয়ে দিয়েছেন, করোনা ভ্যাকসিনের প্রথম প্যাকেজ আগামী দুই সপ্তাহের মধ্যেই চলে আসবে। অক্টোবর থেকেই শুরু হবে বাণিজ্যিকভাবে করোনা ভ্যাকসিনের উৎপাদন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *