করোনার টিকার খোঁজ নাও মিলতে পারে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা:

Sports আজকের খবর
dailyekattorbangla.com
dailyekattorbangla.com

করোনা ভাইরাসের টিকার অনুসন্ধানের অগ্রগতির কথা বললেও নিয়ে সতর্ক থাকতে বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, করোনার এর টিকা পাওয়ার বিষয়ে সম্ভাবনা থাকলেও নিয়ে সংশয়ও রয়েছে বলে যানিয়েছেন। এমন কি কখনো এর খোঁজ কখনো নাও মিলতে পারে।

বিবিসি আরও জানিয়েছে, গতকাল সোমবার জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কার্যালয়ে একটি সংবাদ ব্রিফিং এ তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, মুহূর্তে কোনো আলোক রেখার দেখা নেই। কখনো তা নাও থাকতে পারে। তিনি বিশ্বব্যাপী মানুষকে সামাজিক দূরত্ব, হাত ধোয়ার এবং মাস্ক পরার মতো বিষয়গুলো সতর্কতার সাথে মেনে চলতে বলেছেন।

* জন’স হপকিনস বিশ্ববিদ্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে প্রায় কোটি ৮০ লাখেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এবং বিশ্বজুড়ে করোনা ভাইরাসের আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় লাখ ৮৯ হাজারের বেশি মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আরও বলেন, ‘করোনা ভাইরাস প্রতিরোধী টিকা তৈরির কাজ এগিয়ে চলেছে বটে। বিশ্বজুড়ে কিছু টিকা তৃতীয় ধাপের পরীক্ষা পর্যায়ে রয়েছেন। আমরা আশা করি, একাধিক কার্যকর টিকা রোগের আক্রমন প্রতিরোধে সাহায্য করবে। তবে মুহূর্তে কোনো নির্দিষ্ট আলোক রেখা নেই এবং কখনো নাও থাকতে পারে। এই অবস্থাতে মহামারি ঠেকাতে সাধারণ জনস্বাস্থ্য সুরক্ষার নিয়মগুলো মানাটাই আবশ্যক হবে। আগের মত করে করোনা পরীক্ষা, আইসোলেশন রোগীর চিকিৎসা, রোগী সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করা তাদের পৃথক রাখতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, চীন থেকে এই সংক্রমণটি ছড়িয়ে পড়ার প্রাথমিক তদন্তকাজ শেষ হয়েছে। সংক্রামক রোগ বিশেষজ্ঞরা মনে করেন, ভাইরাসটি কোন প্রাণী থেকে মানবদেহে ছড়িয়েছিল এবং সেটি উহানের একটি বাজার থেকে শুরু হয়েছিল বলে মনে করা হয়। ভাইরাসের উৎস নিয়ে একটি আধুনিক গবেষক দল কাজ শেষ করেছে। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার নেতৃত্বে আন্তর্জাতিক গবেষকেদের আরেকটি বড় দল কাজ শুরু করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *